o অভিজ্ঞতাকে বাড়িয়ে রাখছেন মিরাজ o রাজশাহীতে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে র‌্যালি ও মানববন্ধন o খল-অভিনেতা বাবর মৃত্যুবরণ করেছেন o তারকা ছাড়াই বেতিসের বিপক্ষে বার্সেলোনার জয় o সুলতান মনসুরের বঙ্গবন্ধু সাধনা

আজ সোমবার, ২৬ আগস্ট ২০১৯ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  অর্থনীতি  >  ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক

ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক

পাবলিশড : ২০১৯-০৫-১৭ ০০:০৫:০৭ এএম

।। অনলাইন ডেস্ক ।।

ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক। তারা মাত্র ২ শতাংশ টাকা জমা দিয়েই ঋণ নিয়মিত করতে পারবেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় জারি করা ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন পরিশোধসংক্রান্ত বিশেষ নীতিমালা’য় একথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নীতিমালায় বলা হয়েছে, এক্ষেত্রে সুদ হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। ঋণখেলাপিরা এক বছরের ঋণ পরিশোধে বিরতিসহ ১০ বছরের মধ্যে বাকি টাকা শোধ করতে পারবেন। নতুন করে ঋণও নিতে পারবেন তারা।

আরও বলা হয়েছে, যারা এক বছরের মধ্যে ঋণ শোধ করে দিতে চান, তারা চাইলে তহবিল খরচের সমান সুদ দিয়েই বাকি টাকা শোধ করতে পারবেন।

নীতিমালা অনুসারে, এটি জারির ৯০ দিনের মধ্যেই আবেদন করতে হবে। এই সময় পার হয়ে গেলে আর সুযোগ থাকবে না।

এছাড়া সুবিধাটি কার্যকরের ৯০ দিনের মধ্যে ব্যাংক ও গ্রাহকের মামলা স্থগিত করতে হবে। পরে গ্রাহক কোনও শর্ত ভঙ্গ করলে সুবিধা বাতিল করে মামলা পুনরায় চালু হবে।

এর আগে এ সংক্রান্ত একটি খসড়া নীতিমালা অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়। এটিই কিছুটা সংশোধনের পর জারি করা হয়।

এদিন জারি করা আরেকটি প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা করেছে, যে ব্যবসায়ীরা ঋণের সব কিস্তি সময়মতো পরিশোধ করেছেন, তারা ‘ভালো গ্রাহক’।

তাদের কাছ থেকে এক বছরে যে পরিমাণ সুদ আদায় করা হয়েছে, তার ১০ শতাংশ ফেরত দেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে এই প্রজ্ঞাপনে।