ক্যানসারে আক্রান্ত ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ পেরেইরা

স্পোর্টস ডেস্ক

১৩ জানুয়ারি ২০২৪, ০৬:৫১ পিএম


ক্যানসারে আক্রান্ত ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ পেরেইরা

কার্লোস আলবার্তো পেরেইরা।

 

ব্রাজিলের কিংবদন্তি কোচ কার্লোস আলবার্তো পেরেইরা ক্যানসারে আক্রান্ত। দেশটিকে ১৯৯৪ সালে বিশ্বকাপ জেতানো এই কোচ গত চার মাস ধরে হজকিন লিম্ফোমা (দ্রুত বর্ধনশীল ও আক্রমণাত্মক রক্তের ক্যানসার, যা প্রাপ্তবয়স্ক ও শিশু উভয়কেই প্রভাবিত করে) রোগের চিকিৎসা নিচ্ছেন।

 

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) পেরেইরার লিম্ফোমা ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরটি তার পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করেছে। এক বিবৃতিতে সিবিএফ জানায়, পেরেইরাকে চার মাস ধরে কেমোথেরাপি দেওয়া হচ্ছে। এতে চিকিৎসায় তার শরীর দারুণভাবে সাড়া দিচ্ছে।

 

বিবৃতিতে আরো বলা হয়, ‘ব্রাজিলের চতুর্থ বিশ্বকাপজয়ী কোচের পরিবার এবং সামারিতানো হাসপাতালের চিকিৎসক দলের যারা তার সঙ্গে আছেন, তাঁরা জানিয়েছেন, চিকিৎসার সঙ্গে পেরেইরার স্বাস্থ্য ইতিবাচকভাবে উন্নতি লাভ করছে। ব্রাজিলিয়ান সমর্থকদের পক্ষ থেকে সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ প্রফেসর পেরেইরার দ্রুত আরোগ্য কামনা করেছেন।’

 

দ্বিতীয় দফায় পেরেইরা ব্রাজিলের দায়িত্ব নেন ১৯৯১ সালে। এ দফায় ব্রাজিলকে ২৪ বছর পর ১৯৯৪ সালে বিশ্বকাপও এনে দেন। পরে ২০০৩ সালে তৃতীয়বারের মতো কোচ হন। তবে এ দফায় বিশ্বকাপে দলকে আর সাফল্য এনে দিতে পারেননি অভিজ্ঞ এই কোচ। ২০০৬ সালে বিশ্বকাপ ব্যর্থতার পর পদ ছাড়েন পেরেইরা।

 

সেলেকাওদের ছাড়াও পেরেইরা ক্যারিয়ারে ১৫–এর বেশি দলের কোচিং করিয়েছেন। ২০১০ সালের জুনে আনুষ্ঠানিকভাবে কোচিং থেকে অবসরে যান।

Ads