জুলাই থেকে বন্ধ হবে সব অবৈধ মোবাইল ফোন- বিটিআরসি

প্রতিদিনেরচিত্র ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:২২ পিএম


জুলাই থেকে বন্ধ হবে সব অবৈধ মোবাইল ফোন- বিটিআরসি

ছবি- সংগৃহীত।

 

চোরাইপথে আসা হ্যান্ডসেটের বাজার বন্ধ করার জন্য ২০২১ এর জুলাইয়ে ন্যাশনাল ইকুয়েপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার-এনইআইর প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের মাধ্যমে বৈধ সেট নিবন্ধনের পাশাপাশি, অবৈধ সেট বন্ধের প্রক্রিয়াও শুরু করে বিটিআরসি। কিন্তু কিছুদিনের মধ্যেই, এই প্রকল্পের শতভাগ কার্যকরের প্রক্রিয়া থেকে সরে আসে সরকার। ফলশ্রুতিতে, দৌরাত্ম্য বাড়ে চোরাকারবারীদের। তবে এবার অবৈধ সেট স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে ব্লক করার সক্ষমতা রেখে, পুনরায় চালু করা হচ্ছে এনইআইআর প্রকল্প।

 

চলতি বছরের জুলাই মাস থেকে আবারও এ প্রকল্প চালু করার কথা জানানো হয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির পক্ষ থেকে। বলা হয়েছে, অবৈধ হ্যান্ডসেট শনাক্তের পাশাপাশি তা স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হবে। আর বৈধ সেট খুব সহজেই নিবন্ধন করতে পারবেন গ্রাহকরা।

 

বিটিআরসি কমিশনার শেখ রিয়াজ আহমেদ বলেন, এনইআইআরের বাস্তব কার্যক্রম কোনোদিনও চালু হয়নি। এই পদ্ধতিতে সয়ংক্রিয়ভাবে ডিভাইস ব্লক হবে এবং চালু হওয়ার সক্ষমতা থাকবে। আমরা আশা করছি জুন মাসের শেষ সপ্তাহে এটি চালু হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

স্থানীয় হ্যান্ডসেট নির্মাণকারী এবং আমদানিকারকদের অভিযোগ, দু’বছর আগে সরকার এনইআইআর প্রকল্প বন্ধ করে দেয়ায়, অবৈধ সেটে বাজার সয়লাব হয়েছে।

 

এনইআইআর পুরোপুরি চালুর পর , বিদেশ থেকে বৈধভাবে কিনে আনা হ্যান্ডসেটও দেশে চালু করার পর স্বয়ংক্রিয়ভাবেই নেটওয়ার্কে সচল হবে। এ ধরনের গ্রাহককে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে তথ্য/দলিল দিয়ে নিবন্ধন করার জন্য এসএমএস পাঠানো হবে।

 

 

Ads