ঠান্ডায় কোন ৫ খাবার দ্রুত নষ্ট হয়?

প্রতিদিনেরচিত্র ডেস্ক

২৭ জানুয়ারি ২০২৪, ০৪:৪১ পিএম


ঠান্ডায় কোন ৫ খাবার দ্রুত নষ্ট হয়?

ছবি- সংগৃহীত।

 
যেকোনো খাবার দীর্ঘ সময় ভালো থাকে ঠান্ডা পরিবেশেই। কিন্তু আপনি কি জানেন, কিছু ব্যতিক্রম খাবারও রয়েছে। যেসব খাবার ঠান্ডায় ভালো থাকে না বরং দ্রুত নষ্ট হয়ে যায়।ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা যায়, সংরক্ষণের জন্য ফ্রিজে রাখলে আরও দ্রুত পচতে শুরু করে কিছু খাবার।
 

পুষ্টিবিদরা বলছেন, ঠান্ডায় দ্রুত পচে এমন খাবার কখনোই ফ্রিজে রাখা উচিত নয়। আসুন একে একে জেনে নিই সেই ৫ খাবারের নাম।
 

১। কলা: ঠান্ডায় দ্রুত পচে এমন খাবারের তালিকায় প্রথমেই বলতে হয় কলার নাম। অনেকেই কলা কালো হয়ে যাওয়া ঠেকাতে ফ্রিজে রাখেন। কিন্তু এমন কাজ কখনোই করবেন না। কারণ, স্বাভাবিক ঘরের পরিবেশে কলা যতক্ষণ ভালো থাকে, ফ্রিজে কলা রাখলে তার আগেই পচে যায়।
 

২। পাউরুটি: ঠান্ডায় দ্রুত নষ্ট হয় পাউরুটি। এ কারণে ফ্রিজে পাউরুটি রাখলে তা প্রথমে শুকিয়ে শক্ত হতে শুরু করে। এরপর এর ওপর তৈরি হতে শুরু করে ফাঙাল ও ব্যাকটেরিয়া।


৩। মধু: প্রাকৃতিকভাবেই দীর্ঘ সময় ভালো থাকে মধু। তারপরও মধু ভালো রাখতে অনেকেই একে ফ্রিজে রাখেন। পুষ্টিবিদরা বলছেন, মধু সংরক্ষণের জন্য ফ্রিজে রাখার কোনো প্রয়োজন নেই। মধু ফিজে রাখলে এর স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়। ফ্রিজে না রেখে কাচের বয়ামে ঘরের স্বাভাবিক পরিবেশেই মধু দীর্ঘ সময় ভালো থাকে।
 

৪। রসুন: অনেকেই সংরক্ষণের জন্য রসুনের পেস্ট করে ফ্রিজে রেখে দেন। এতে রসুনের গন্ধ নষ্ট হয়, ছত্রাক বাসা বাঁধে। ফিজে রসুন পেস্ট না রেখে ঘরের খোলা পরিবেশে ঝুড়িতে রসুন সংরক্ষণ করুন।


৫। আলু: রসুনের মতো আলুও ফ্রিজে ভালো থাকে না। আলু কেটে ফ্রিজে রাখলে ফ্রিজের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। এতে রান্নায় আলুর স্বাদ বদলে যায়।

তাই ঠান্ডা পরিবেশে কিংবা ফ্রিজে কখনোই কলা, পাউরুটি, মধু, রসুন ও আলু সংরক্ষণ করবেন না।

 

 

Ads