আরও ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ১০:৩৫ এএম


আরও ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দিল ইসরায়েল

ছবি- সংগৃহীত।

 

সরায়েলের জেলে বন্দি থাকা আরও ৩৩ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) দিনগত রাতে তাদের মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছে ইসরায়েলের কারা কর্তৃপক্ষ। যুদ্ধবিরতি চুক্তির শর্ত অনুযায়ী তাদের মুক্তি দেওয়া হয়েছে। খবর এএফপির।

 

সংবাদ সংস্থাটি জানিয়েছে, গত শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়। এই সময়ে ইসরায়েল কর্তৃপক্ষ ১৫০ ফিলিস্তিনিকে তাদের জেল থেকে মুক্তি দিয়েছে। তবে, নতুন করে মুক্তি পাওয়া ৩৩ জনের মধ্যে কতজন শিশু ও নারী রয়েছে, তা জানানো হয়নি।

 

হামাস ও কাতার কর্তৃপক্ষ বলেছে, নতুন মুক্তি পাওয়াদের মধ্যে ৩০ জন শিশু ও তিনজন নারী।

 

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার দিনগত রাতে ১১ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তাদের মধ্যে তিন বছরের যমজ সহোদর রয়েছে। এর মধ্য দিয়ে যুদ্ধবিরতির চার দিনে অর্ধশতাধিক বন্দিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠনটি।

 

এদিকে, যুদ্ধবিরতি আরও দুদিন বাড়াতে ঐকমত্যে পৌঁছেছে ইসরায়েল ও হামাস। এবারও মধ্যস্তা করেছে কাতার। এ দুদিনে হামাস ২০ শিশু ও নারীকে মুক্তি দিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিবরি। বিপরীতে ৬০ ফিলিস্তিনিকে ইসরায়েল মুক্তি দিবে বলে জানিয়েছেন কাতারের একজন কর্মকর্তা।

 

অন্যদিকে, অধিকৃত পশ্চিম তীরে আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরের বেইতুনিয়ায় ইসরায়েলের হামলায় এক ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।
 

Ads