৮ ব্যাংককে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা

প্রতিদিনেরচিত্র ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৫৯ পিএম


৮ ব্যাংককে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা

ছবি- সংগৃহীত।

 

জালিয়াতি, মানি লন্ডারিং ও মার্কিন মুদ্রার অন্যান্য অবৈধ ব্যবহার রোধে স্থানীয় আট বাণিজ্যিক ব্যাংককে ডলার লেনদেনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইরাক। 
 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক উচ্চপদস্থ কর্মকর্তার বাগদাদ সফরের পর এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ইরাকের কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংকগুলোকে ইরাকের কেন্দ্রীয় ব্যাংকের দৈনন্দিন ডলার নিলামে অংশ নেয়া থেকে নিষিদ্ধ করা হয়েছে। যদিও আমদানিনির্ভর দেশটিতে হার্ড কারেন্সির জন্য এটি একটি প্রধান উৎস। এমন উদ্যোগ প্রতিবেশী ইরানে মুদ্রা পাচারের বিরুদ্ধে মার্কিন ক্র্যাকডাউনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। ইরাকের কেন্দ্রীয় ব্যাংকের নথিতে নিষিদ্ধ ব্যাংকগুলোর তালিকা দেওয়া হয়েছে।

 

ডলার লেনদেনে নিষেধাজ্ঞা পাওয়া ব্যাংকগুলো হলো- আহসুর ইন্টারন্যাশনাল ব্যাংক ফর ইনভেস্টমেন্ট, ইনভেস্টমেন্ট ব্যাংক অব ইরাক, ইউনিয়ন ব্যাংক অব ইরাক, কুর্দিস্তান ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, আল হুদা ব্যাংক, আল জানুব ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স, আরাবিয়া ইসলামিক ব্যাংক ও হাম্মুরাবি কমার্শিয়াল ব্যাংক।

Ads