o ইমরানকে যুক্তরাষ্ট্রে যেতে বাধা দেওয়ার অভিযোগ o যুক্তরাষ্ট্রে নৌকাডুবিতে একই পরিবারের নয়জনসহ ১৭ জন নিহত o নারায়ণগঞ্জে দুই নৈশপ্রহরীকে হত্যা করে তিন দোকানে ডাকাতি o প্রধানমন্ত্রীকে সংবর্ধনা : যেসব সড়ক বন্ধ থাকব‌ে o গাজায় ইসরায়েলি হামলায় ৪ ফিলিস্তিনি নিহত

আজ শনিবার, ২১ জুলাই ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  স্বাস্থ্য সৌন্দর্য্য  >  চতুর্থবারের মতো মুক্তামনির অস্ত্রোপচার

চতুর্থবারের মতো মুক্তামনির অস্ত্রোপচার

পাবলিশড : ২০১৭-১০-০৮ ১১:৪৩:১৫ এএম

।। অনলাইন ডেস্ক ।।

বিরল রোগে আক্রান্ত শিশু মুক্তামনির হাতে চতুর্থবারের মতো অস্ত্রোপচার অস্ত্রোপচার হয়েছে। আজ রোববার সকাল ৯টার দিকে তার অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর সে ভাল আছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।এর আগে গত ১২ আগস্ট মুক্তামনির প্রথম অস্ত্রোপচার করা হয়। এর পর গত ২৯ আগস্ট ফের মুক্তামনির অস্ত্রোপচার হয়। তবে সেদিন শরীরের তাপ বেড়ে যাওয়ায় ২০ ভাগ অস্ত্রোপচারের পর তা স্থগিত করা হয়েছিল। পরে ৫ সেপ্টেম্বর বাকি অস্ত্রোপচার হয়।

মুক্তামনির বয়স যখন দেড় বছর, তখন ডান হাতে একটি টিউমারের মতো হয়। পরে তা ফুলে যেতে থাকে। পরে পুরো ডান হাতটি ফুলে বালিশের মতো হয়ে যায়। ওই হাত থেকে দুর্গন্ধও বের হতে থাকে। রোগটি তার বুক পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত সংবাদের ভিত্তিতে গত ১১ জুলাই মুক্তামনিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার জন্য গঠিত আট সদস্যের মেডিকেল বোর্ড জানিয়েছে, মুক্তামনি একটি বিরল রোগে আক্রান্ত। এ রোগটির নাম ‘হাইপারকেরাটোসিস’।