o মৌলভীবাজারের চার রাজাকারের ফাঁসির আদেশ o বিশ্বকাপে পাওয়া সব অর্থই দান করে দিলেন এমবাপ্পে o রাজশাহীতে বিএনপি প্রার্থীর প্রচারণায় ককটেল হামলা o চলে গেলেন রিতা ভাদুড়ি, বলিউডে শোকের ছায়া o বাসায় ঢুকে কলেজছাত্রীকে ধর্ষণ, ৫ আসামির রিমান্ড

আজ মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  জীবনযাত্রা  >  লিপস্টিক দেবে পরীক্ষায় ভালো রেজাল্ট, গবেষণা

লিপস্টিক দেবে পরীক্ষায় ভালো রেজাল্ট, গবেষণা

পাবলিশড : ২০১৭-০৭-৩১ ১৩:৫৬:৩০ পিএম

।। অনলাইন ডেস্ক ।।

মেয়েরা মেকআপ করলে যেমন আত্মবিশ্বাস বাড়ে, তেমনই পরীক্ষার ফলও ভাল হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষকরা এমনই বলছেন। তারা একে, ‘লিপস্টিক এফেক্ট’ নামে চিহ্নিত করেছেন। 

ছাত্রীদের তিনটি দলে ভাগ করে তাদের কাছ থেকে সাধারণ মনোবিজ্ঞানের বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চেয়েছিলেন গবেষকরা। এই পরীক্ষার আগে একটি দলের মেয়েদের মেকআপ করতে বলা হয়, একটি দলের পড়ুয়াদের ভালো গান শোনানো হয় এবং তৃতীয় দলকে বলা হয় মানুষের মুখ আঁকতে। যে দলের সদস্যরা গান শুনেছিলেন, তাদের পরীক্ষার রেজাল্ট ভালো হয়। তবে সবচেয়ে ভালো রেজাল্ট করেন মেকআপ করা ছাত্রীরা।

গবেষকদের মতে, লিপস্টিকের প্রভাবে আত্মবিশ্বাস, আচরণ ও ব্যক্তিত্ব উন্নত হয়। সম্প্রতি একটি পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেছেন, মেকআপ করলে মেয়েদের মনের উপর ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়। তারা নিজেদের আরও আকর্ষণীয় মনে করেন। এর ফলে তাদের আত্মবিশ্বাসও বাড়ে। একইসঙ্গে তাদের পড়াশোনাও ভাল হয়।

সূত্র: ডেইলি মেইল