o পেপ্যাল জুম সেবা এখন বাংলাদেশে o ভারত থেকে এক লাখ টন সিদ্ধ চাল কিনবে সরকার o হেলথ কেয়ার, ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক ট্রেড ফেয়ার ২০১৭ o আদালতের পথে খালেদা জিয়া o এক ওভারেই সাকিবের জোড়া আঘাত

আজ বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০১৭

আপনি আছেন : প্রচ্ছদ  >  বিজ্ঞান ও প্রযুক্তি  >  ক্রেডিট কার্ডের ঝামেলা এড়াতে এবার শরীরে মাইক্রোচিপ ইনস্টল

ক্রেডিট কার্ডের ঝামেলা এড়াতে এবার শরীরে মাইক্রোচিপ ইনস্টল

পাবলিশড : ২০১৭-০৭-২৭ ১৩:৪২:২৮ পিএম

।। অনলাইন ডেস্ক ।।

বর্তমান যুগে ক্রেডিট কার্ড বা কার্ড অতি প্রয়োজনীয় বস্তু। ক্রেডিট কার্ড মূলত বাকিতে কেনাকাটা করা এবং প্রয়োজনে ব্যাংক থেকে নগদ অর্থ ধার নেয়ার কাজে ব্যবহৃত হয়ে থাকে। এছাড়া অফিস বা বাসা বাড়িতে কার্ড ব্যবহার করে দরজা খোলাসহ অন্যান্য কাজ করা হয়। কিন্তু এ প্রয়োজনীয় জিনিসটি ব্যবহারের ক্ষেত্রে আমরা মাঝে মাঝে নানা সমস্যার সম্মুখীন হই। এ কার্ড সঙ্গে নিতে সবাই মাঝে মাঝে ভুলে যায় কিংবা কার্ডটি হারিয়ে যেতে পারে। 

এ সকল সমস্যা দূর করতে বাজারে আসছে মাইক্রোচিপ যা মানুষের শরীরের ভেতর স্থাপন করা হয়। একটি চালের দানার সমান মাইক্রোচিপটি ছোট্ট একটি অপারেশনের মাধ্যমে মানুষের শরীরের মাংস পেশিতে স্থাপন করা সম্ভব।

আর এ মাইক্রোচিপটি তৈরী করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা বলছে, এ মাইক্রোচিপ ব্যবহার করে দোকান থেকে খাবার ক্রয় করাসহ দরজা খোলা এবং কম্পিউটার লগ ইন করা সম্ভব হবে।

তাছাড়া এ মাইক্রোচিপ হ্যাক বা ট্যাক করা সম্ভব না। বর্তমানে উন্নত দেশে এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ওয়ান উইসকনসিন ভিত্তিক কারিগরি ফার্ম তার কর্মচারীদের হাতে চাল আকারের মাইক্রোচিপ ইনস্টল করার প্রস্তাব করেছে।

২০০৪ সালে এফডিএ কর্তৃক ডিভাইসটি ব্যবহার করার অনুমোদন পায়। তিনটি স্কয়ার মার্কেট হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রথম সংস্থা যাদের কর্মচারীরা ডিভাইসটি প্রথম ব্যবহার করেছে। প্রধান নির্বাহী কর্মকর্তা টড ওয়েস্টবিনি সোমবার সিএনবিসিকে বিষয়টি জানান।

তিনি আরো বলেন, ‘এটি একটি খুবই নিরাপদ এবং ঝুঁকিহীন ডিভাইস।’

সুইডেনের বায়োএক্স ইন্টারন্যাশনালের তৃতীয় স্কোয়ার মার্কেটের ১৫০ জন কর্মচারী মাইক্রোচিপ ব্যবহার শুরু করেছে।

এ বিভাগের সর্বশেষ