o রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা স্মারক সই o ডিসেম্বর থেকে বাড়ছে বিদ্যুতের দাম o বিকাশের বিরুদ্ধে ডিজিটাল হুন্ডির প্রমাণ মিলেছে o নেইমার-কাভানিতে বিধ্বস্ত সেলটিক o ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতের আলো জ্বলবে- প্রধানমন্ত্রী

আজ শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭

আপনি আছেন : প্রচ্ছদ  >  রন্ধনশিল্প  >  চিড়ার পোলাও

চিড়ার পোলাও

পাবলিশড : ৩১/০৭/২০১৬ ১১:২৭:০৯ এএম

।। shahin farrokh ।।

।। প্রতিদিনের চিত্র ডেস্ক ।। চিড়ার পোলাও অনেকেরই পছন্দ। তবে না জানার কারণে বাসায় বানিয়ে খাওয়া হয় না। জেনে নেওয়া যাক চিড়ার পোলাও রেসিপি।

যা প্রয়োজন-

চিড়া দেড় কাপ, মুরগির বুকের মাংস ১টি (ছোট ছোট করে কেটে নিতে হবে), ডিম ২টি (ঝুরি করে ভেজে নিতে হবে একটু লবণ দিয়ে), গাজর কুচি ১/২ কাপ, মিক্সড মশলা গুঁড়া ১/২ চা-চামচ, জিরা গুঁড়া ১/২ চা-চামচ, পেঁয়াজ কুচি ১টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৩-৪টি, ধনেপাতা কুচি, চিনি আধ চা-চামচ ও লবণ।

যেভাবে করবেন-

প্রথমে চিড়া ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। নেড়েচেড়ে আদা-রসুন বাটা দিতে হবে। এতে সব গুঁড়া মশলা দিয়ে নেড়ে নেড়ে কয়েক সেকেন্ড পর মুরগির মাংস দিয়ে নেড়ে নেড়ে ভাজুন ৩-৪ মিনিট।

এবার গাজর ও লবণ দিয়ে আবারও ভাজুন। কাচাঁমরিচ কুচি দিয়ে দিন। হাফ কাপ মত গরম পানি দিয়ে নেড়ে নেড়ে ভাজতে হবে।

৬ থেকে ৭ মিনিট পর এতে চিড়া দিয়ে দিন। ভালোভাবে নেড়ে মেশাতে হবে সব। এবার তাতে ডিমের ঝুরি দিয়ে কিছুক্ষণ পর চিনি ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। ৫ মিনিট মত দমে রেখে দিন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে।

এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।