o অভিজ্ঞতাকে বাড়িয়ে রাখছেন মিরাজ o রাজশাহীতে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে র‌্যালি ও মানববন্ধন o খল-অভিনেতা বাবর মৃত্যুবরণ করেছেন o তারকা ছাড়াই বেতিসের বিপক্ষে বার্সেলোনার জয় o সুলতান মনসুরের বঙ্গবন্ধু সাধনা

আজ সোমবার, ২৬ আগস্ট ২০১৯ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  রান্না শিল্প  >  কাঁচা কলার দম রান্নার কৌশল

কাঁচা কলার দম রান্নার কৌশল

পাবলিশড : ২০১৯-০৭-০৬ ১৮:০০:৩৯ পিএম আপডেট : ২০১৯-০৭-০৬ ১৮:০৪:০১ পিএম

।। ডেস্ক রিপোর্ট ।।

আলুর দম খাইনি বা আলুর দমের কথা জানেন না এমন মানুষ খুব কমই রয়েছে। কিন্তু আপনি কি কলার দমের টেস্ট সম্পর্কে জানেন? সুস্বাদু এই খাবারের রেসিপি জানা না থাকলে এখনই জেনে নিন। এটি খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন তবে শিখে নেয়া যাক-

উপকরণ :

কাঁচা কলা ৫ টি

নতুন আলু ৩০০ গ্রাম

আদা বাটা ১ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

হলুদ গুঁড়া হাফ চা চামচ

পেঁয়াজ বাটা ২ টে চামচ

পেঁয়াজ কুচি হাফ কাপ

তেল হাফ কাপ

মরিচ গুঁড়া ১ চা চামচ অথবা কেউ কম ঝাল খেলে আরও কম

গোল মরিচ ৭/৮ টা

কাঁচামরিচ আস্ত ৫/৬ টা

টমেটো কুচি ২ টি

ধনিয়া গুঁড়া হাফ চা চামচ

ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ

গরম মসলা ১ চা চামচ

লবণ স্বাদ মতো

তেজপাতা ২ টা

দারচিনি ২ টা

এলাচ ২ টা

ধনেপাতা কুচি ১ মুঠো

লেবুর রস ১ চা চামচ

চিনি আধ চা চামচ।

প্রণালি:

প্রথমে পাত্রে কলার খোসা ছাড়িয়ে টুকরো করে নিয়ে একটু হলুদ মাখিয়ে হালকা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। অবশ্যই খেয়াল রাখবেন যেন কলার টুকরাগুলো আস্ত থাকে।

এবার ননস্টিক প্যানে তেল দিয়ে সামান্য গরম হলে পেঁয়াজ বাটা ও কুচি দিয়ে হালকা বাদামি করে সামান্য পানি দিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও পরিমাণ মতো লবণ, তেজপাতা, দারচিনি, গোলমরিচ, এলাচ দিয়ে ভালোকরে মসলাটা কষিয়ে নিন। সেই মসলায় টমেটো কুচি দিয়ে সামান্য কিছু সময় নেড়েচেড়ে আবারও একটু কষান। এই সময় একটু চিনি দিয়ে নিন।

টমেটোর সাথে মশলাটা ভালোমতো কষাতে হবে। তেল যখন ভেসে উঠবে তখন সিদ্ধ কলার টুকরাগুলোর সাথে ১/২ কাপ গরম পানি দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে রাখুন।

ঝোল শুকিয়ে এলে আর তেল যখন উপড়ে ভেসে উঠলে তখন ধনেপাতা কুচি ও আস্ত কাঁচামরিচ, ভাজা জিরা গুঁড়া আর গরম মসলা দিয়ে নেড়ে নিন আবার ২ মিনিট ঢেকে রাখুন। নামানোর ঠিক আগে লবণ চেখে নিন আর একটু লেবুর রস উপড়ে ছড়িয়ে দিন। তারপর কলার দম নামিয়ে পরিবেশন করুন।