o অভিজ্ঞতাকে বাড়িয়ে রাখছেন মিরাজ o রাজশাহীতে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধে র‌্যালি ও মানববন্ধন o খল-অভিনেতা বাবর মৃত্যুবরণ করেছেন o তারকা ছাড়াই বেতিসের বিপক্ষে বার্সেলোনার জয় o সুলতান মনসুরের বঙ্গবন্ধু সাধনা

আজ সোমবার, ২৬ আগস্ট ২০১৯ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  স্বাস্থ্য সৌন্দর্য্য  >  যে সমস্ত কারণে ডায়েট কাজ করে না

যে সমস্ত কারণে ডায়েট কাজ করে না

পাবলিশড : ২০১৯-০৬-২৬ ১০:৪২:১৬ এএম আপডেট : ২০১৯-০৬-২৬ ১০:৫৮:৫০ এএম

।। ডেস্ক রিপোর্ট ।।

শরীর ওজন স্বাভাবিকভাবে ধরে রাখতে ডায়েট ও ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। অনেকেই ডায়েট করে কিন্তু অনেক সময় কাঙ্ক্ষিত ফল পান না। এসবের বেশ কিছু কারণ রয়েছে। এই ডায়েট করছেন এমন অনেকেই মনে করেন যে কম খাওয়া মানে ডায়েট করা।ফলে এই নিয়ম বেশিদিন মানতে পারেন না। ফলে আশানুরূপ ওজন কমে না।

আসলে শরীরের ওজন, উচ্চতা, জীবনযাত্রা ও আরো কিছু অনুষঙ্গের ওপর নির্ভর করে, একেক জনের ডায়েট চার্ট একেক রকম। তাই ডায়েটেশিয়ানের দেওয়া যথাযথ ডায়েট চার্ট অনুযায়ী নিয়মিত মেনে চলতে হবে এবং সময়মতো ডায়েটের ফলোআপ করতে হবে।

অনেকেই আছেন যারা ওজন কিছুটা কমে গেলে আর ডায়েটেশিয়ানের কাছে যান না। ফলে ওজন কমলেও পরে আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ডায়েট শুরু করার পর ওজন কিছুটা কমার পর ডায়েটেশিয়ানের কাছ থেকে যথাযথ ডায়েট চার্ট তৈরি করতে হবে এবং নিয়মিত ফলোআপ করতে হবে।

ডায়েট শুরু করার আগে শারীরিক পরীক্ষা বিশেষ করে পুষ্টি পরিমাপক, কোনো নির্দিষ্ট রোগের কারণে ওজন বৃদ্ধি পাচ্ছে কি না তা নির্ণয় করতে হবে।