o ঐতিহাসিক জয় বাংলাদেশের o বিশ্বকাপে সাকিবের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি o ডিজিটাল পদ্ধতিতে একদিনে সব মুক্তিযোদ্ধাকে সনদ দেয়া হবে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী o বুধবার থেকে কমতে পারে তাপপ্রবাহ o ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯৭০ কোটি: জাতিসংঘ

আজ সোমবার, ১৭ জুন ২০১৯ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  রাজনীতি  >  বিএনপির দুই এমপির বক্তব্যে উত্তপ্ত সংসদ

বিএনপির দুই এমপির বক্তব্যে উত্তপ্ত সংসদ

পাবলিশড : ২০১৯-০৬-১২ ১৩:০০:৫৪ পিএম আপডেট : ২০১৯-০৬-১২ ১৩:২৭:১৯ পিএম

।। প্রতিদিনের চিত্র রিপোর্ট ।।

বিএনপির সংসদ সদস্য ও যুগ্ম মহাসচিব হারুন উর রশিদ বক্তব্য দেয়ার সময় সংসদ কিছুক্ষণের জন্য উত্তপ্ত হয়ে উঠেছিল। এছাড়াও বিএনপির আরেক সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানার বক্তব্য নিয়েও প্রতিবাদ হট্টগোল হয়েছে। এসময় তারা বক্তব্য অব্যাহত রাখলে তাদের মাইক বন্ধ করে দেয়া হয়।

মঙ্গলবার (১১ জুন) বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়।

সংসদে দুই মিনিট শুভেচ্ছা বক্তব্য দেওয়ার সময় রুমিন ফারহানা বলেন, ‘আজ আমার সংসদে প্রথম দিন। প্রতিটি রাজনীতিবিদের মতোই সংসদে আসা, সংসদে দেশের মানুষের কথা বলা স্বপ্ন ছিল। কিন্তু আমার দুর্ভাগ্য, আমি এমন একটি সংসদে এসে প্রতিনিধিত্ব করছি যে সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়।’

রুমিনের এ বক্তব্যের সঙ্গে সঙ্গেই সরকার দলীয় সংসদ সদস্যরা প্রতিবাদ জানাতে থাকেন। সংসদে ছড়িয়ে পড়ে উত্তাপ। এসময় তীব্র বিরোধিতার মধ্যে সংসদকে অনির্বাচিত ও অবৈধ বলে দেয়া রুমিন ফারহানার বক্তব্য কার্যপ্রণালী বিধির ৩০৭ ধারা মোতাবেক এক্সপাঞ্জ ঘোষণা দেন স্পিকার।

প্রথমবার দেশের কোথাও পবিত্র ঈদের (ঈদুল ফিতর) চাঁদ দেখা যায়নি ঘোষণা দিয়ে আবার রাত ১১টায় চাঁদ দেখার ঘোষণা দেওয়ার কারণে সংসদে ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ ও জাতীয় চাঁদ দেখা কমিটি বাতিলের দাবি জানান বিএনপির এমপি হারুন-উর-রশিদ।

হারুন-উর-রশিদের বক্তব্যের সময় সরকারদলীয় সদস্যরা সেইম সেইম বলে প্রতিবাদ করতে থাকলে সংসদ কিছুক্ষণের জন্য উত্তপ্ত হয়ে ওঠে। স্পিকার বারবার তাকে বক্তব্য শেষ করার জন্য অনুরোধ জানালেও তিনি বক্তব্য অব্যাহত রাখেন। এ সময় সাময়িকভাবে তার মাইকও বন্ধ করে দেয়া হয়।