o নিরপেক্ষ দায়িত্ব পালনে ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ o রাজশাহীতে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, প্রচার-প্রচারণা শুরু o প্রশাসন ও আইসিটির প্রশিক্ষণে থাইল্যান্ড যাচ্ছেন কুতুবদিয়ার প্রধান শিক্ষক জহির o নড়াইলের দুটি আসনে ১২ প্রার্থীর প্রতীক বরাদ্দ সম্পন্ন o শাহজাদপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

আজ সোমবার, ১১ ডিসেম্বর ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  রান্না শিল্প  >  আমের মজাদার মোরব্বা

আমের মজাদার মোরব্বা

পাবলিশড : ২৬/০৫/২০১৬ ১২:৩১:৩৯ পিএম

।। shahin farrokh ।।

প্রতিদিনের চিত্র ডেস্ক :: আমের এই মৌসুমে আপনি নিজ হাতেই তৈরি করতে পারেন আমের সুস্বাদু মোরব্বা। সামান্য কৌশলে তাতে যোগ হতে পারে বাড়তি স্বাদ। এক নজরে দেখে নিতে পারেন আমের মোরব্বা বানানোর সহজ রেসিপি।

যা যা লাগবে

কাঁচা আম ১ কেজি, চিনি দেড় কেজি, পানি ১ লিটার, ছোট এলাচ গুঁড়ো ১ চা চামচ।

যেভাবে করবেন

আমের খোসা ছাড়িয়ে মাঝখান থেকে লম্বাভাবে অর্ধেক করে কাটুন। তারপর কাঁটা চামচ দিয়ে কেঁচিয়ে নিতে হবে। আমের টুকরোগুলো অল্প পানি দিয়ে সেদ্ধ করে নরম করে নিন। তারপর পানি ঝরিয়ে নিতে হবে। আরেকটি পাত্রে চিনি ও এক লিটার পানি ফুটিয়ে ঘন করে শিরা তৈরি করুন। শিরা নামিয়ে তার ভেতর সেদ্ধ আমের টুকরোগুলোতে দিয়ে তিনদিন রেখে দিন। তিন দিন পর আমের টুকরোগুলো শিরা থেকে উঠিয়ে নিন। এরপর শিরাটা আবার ১০ মিনিট ধরে ফোঁটাতে হবে। শিরা একেবারে ঘন করে আবার আমের টুকরোগুলোর ওপর দিয়ে দিন। ব্যাস হয়ে গেলো আমের মোরব্বা। এবার ঠাণ্ডা করে বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন দীর্ঘদিন।