o সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা o স্কাইপ বন্ধ করা হয়নি : বিটিআরসি চেয়ারম্যান o নড়াইলে সরকারি রাস্তার পাশের গাছ কেটে বিক্রি o পীরগঞ্জে শীতকালীন তরমুজের ভাল দামে কৃষকের মুখে হাসি o রামগড়ে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

আজ বুধবার, ২১ নভেম্বর ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  খেলাধুলা  >  মেসির জার্সি পোড়ানোর ঘোষণায় শাস্তি পেলেন জিব্রিল রাজুব

মেসির জার্সি পোড়ানোর ঘোষণায় শাস্তি পেলেন জিব্রিল রাজুব

পাবলিশড : ২০১৮-০৮-২৬ ১৩:৩৩:১০ পিএম

।। খেলাধুলা ডেস্ক ।।

ফুটবল বিশ্বকাপের শুরু হওয়ার কিছুদিন আগের ঘটনা। ঠিক সে সময়ে আর্জেন্টিনা ফুটবল দলের ইসরাইলের সঙ্গে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলতে জেরুজালেমে যাওয়ার কথা। য়খন কিনা ইসরাইল পাখির মত গুলি করে মেরে ফেলচ্ছে ফিলিস্তিনিদের। স্বাভাবিকভাবে তখন ঐ দেশে খেলতে যাওয়াকে ইসরাইলদের সমর্থন করা করা হচ্ছিল। তাই বিশ্বব্যাপী অনুরোধ আছে আর্জেটিনার দল যেন ইসরাইলে খেলতে না যায়। তাছাড়া খেলতে যাওয়ার এমন সিদ্ধান্ত  ফিলিস্তিনদের আঘাতগ্রস্থ করে।  ফিলিস্তিন ফুটবল সংস্থার সভাপতি জিব্রিল রাজুব আঘাত সইতে না পেরে এই সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য অদ্ভুত এক পন্থা অবলম্বন করে বসেন। তিনি ফিলিস্তিনিদের মেসির ছবি, জার্সি আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার আহবান জানান।

 

অতঃপর ইসরাইলের বিপক্ষে ম্যাচটি বাতিল করে মেসির আর্জেন্টিনা। এরপরই রাজুব  মেসির বিশালাকার ছবি পাশে রেখে সাংবাদিক সম্মেলন করেন।  ধন্যবাদ জানান মেসি ও আর্জেন্টিনাকে।  কিন্তু রাজোব ততদিনে ফিফার আচরণবিধি ভেঙে ফেলার দায়ে অভিযুক্ত হয়ে গেছেন। 

 

ফিফার আচরণবিধি ভাঙার  অপরাধে শেষমেশ শাস্তিও পেলেন তিনি। তার কথার মধ্যে উসকানি ছিল বলে মনে করে ফিফা। এক বিবৃতিতে ফিফা রাজোবের ঘটনাকে 'ঘৃণা ও হিংসা ছড়ানোর মতো অপরাধ' মতো অপরাধ বলে ব্যাখ্যা করা হয়েছে। ফিফার আচরণবিধি- সংক্রান্ত কমিটি রাজোবকে এক বছরের জন্য ফিফা-সম্পর্কিত সব কাজ থেকে নিষিদ্ধ করেছে।  পাশাপাশি ২০ হাজার ডলার জরিমানাও করা হয়েছে। নিষিদ্ধ থাকা অবস্থায় মাঠে গিয়ে অফিশিয়াল কোনও ম্যাচও দেখতে পারবেন না তিনি।

সভাপতির শাস্তির ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন ফুটবল ফেডারেশন। তারা বলেছে, ফিফার এই সিদ্ধান্তে দারুণ অবাক হয়েছে ফিলিস্তিন। এমন শাস্তি পুরোপুরি অসামঞ্জস্যপূর্ণ, হাস্যকর এবং সম্পূর্ণ প্রমাণ বহির্ভূত।