o জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে প্রস্তুত নয় আওয়ামী লীগ o রাজশাহীতে কোমলমতি শিশুদের মরণ বোঝা ভারী স্কুল ব্যাগ o আবারো সিলেট বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক তোফায়েল ইসলাম o জঙ্গিবাদের উদ্ভব হয় এমন প্রতিষ্ঠান কখনই 'বিশ্ববিদ্যালয়' হতে পারে না o ২৮-২৯ অক্টোবর পরিবহন শ্রমিকদের সারাদেশে ধর্মঘটের ডাক

আজ শনিবার, ২০ অক্টোবর ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  জীবনযাত্রা  >  মুখের দাগ দূর করবে দারুচিনি

মুখের দাগ দূর করবে দারুচিনি

পাবলিশড : ২০১৮-০৬-২৬ ১৫:৪২:৫৩ পিএম

।। অনলাইন ডেস্ক ।।

নানা কারণেই ত্বকে দাগ পড়তে পারে। তবে এর সবচেয়ে বড় কারণ হচ্ছে ব্রণ। আর এই ব্রণ একবার হলে দাগ রেখে যাবেই। সে দাগ এমনই নাছোড়বান্দা যে তা দূর করা মুশকিল হয়ে পড়ে। তখন শুরু হয়ে যায় নানারকম ট্রিটমেন্ট। কিন্তু হাতের কাছেই খুব সহজ একটি সমাধান রেখে আমরা জটিল সব বিষয় নিয়ে পড়ে থাকি! হ্যাঁ, বলছিলাম দারুচিনির কথা। অতি পরিচিত এই মশলাটিই আপনার মুখের দাগ দূর করে দেবে।

দারুচিনির মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ব্রণকে শুষ্ক করে, ত্বকের রক্ত চলাচল বাড়ায়, ত্বকের বাইরের অংশকে অক্সিজেন প্রদান করে, পোর মিনিমাইস করে, অতিরিক্ত অয়েল রিমুভ করতে সাহায্য করে। ব্রণের জন্য এখন অতিরিক্ত খরচ না করে ঘরে বসেই তার ট্রিটমেন্ট সম্ভব। চলুন জেনে নেই উপায়-

Daruchini

প্রথমে ত্বক বেশ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। ত্বক পরিষ্কার থাকতে হবে। তবে ত্বকে কোনো স্ক্রাব ব্যবহার করবেন না, কেননা স্ক্রাব আমাদের ত্বকের পোরগুলো খুলে দেয় যার জন্য এই প্যাকটি পুরোপুরি কাজ করবে না। এই প্যাকটির জন্য একটি ডিম লাগবে। এরপর ২ টেবিল চামচ দারুচিনি মিক্স করতে হবে। ভালো করে মিশিয়ে নিয়ে আধাঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। তারপর পুরো মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার উষ্ণ গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ফ্রিজে রেখে ৩ দিন ব্যবহার করা যাবে।

এছাড়াও রয়েছে আরেকটি উপায়। এই প্যাকটির জন্য প্রথমে একটি বাটিতে ৩ টেবিল চামুচ মধু এবং ১ টেবিল চামচ দারুচিনি নিয়ে ভালো করে মেশাতে হবে। তারপর ত্বকে লাগিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিতে হবে। এরপর ধীরে ধীরে ম্যাসাজ করতে থাকুন। প্রায় ১০ মিনিট ম্যাসাজের পর হালকা গরম পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে ফেলুন। ত্বক ভালো করে ধোয়ার পর পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ শুকিয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে ২ দিন ব্যবহারই যথেষ্ট।