o নিরপেক্ষ দায়িত্ব পালনে ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ o রাজশাহীতে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, প্রচার-প্রচারণা শুরু o প্রশাসন ও আইসিটির প্রশিক্ষণে থাইল্যান্ড যাচ্ছেন কুতুবদিয়ার প্রধান শিক্ষক জহির o নড়াইলের দুটি আসনে ১২ প্রার্থীর প্রতীক বরাদ্দ সম্পন্ন o শাহজাদপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

আজ সোমবার, ১১ ডিসেম্বর ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  রান্না শিল্প  >  গরমে স্বস্তি দেবে ডাবের পুডিং

গরমে স্বস্তি দেবে ডাবের পুডিং

পাবলিশড : ২০১৮-০৪-০৭ ১৪:৪০:৪০ পিএম

।। অনলাইন ডেস্ক ।।

গরমে ডাবের জুড়ি মেলা ভার৷ এর পানি যেমন শরীর ঠাণ্ডা করে, তেমনই উপকারি৷ কিন্তু ডাবের পানি দিয়েই এক অসাধারণ ডেজার্ট আইটেম তৈরি করা যায়, তা হল ডাবের পুডিং। এই রেসিপি ডাবের জল দিয়ে এক লেয়ারে করা যায়। আবার নারকেলের দুধ দিয়ে এক লেয়ার তৈরি করে দুই লেয়ারও করা যায়।

উপকরণ:
নারকেলের দুধ লেয়ার
নারকেলের দুধ এক কাপ 
ডাবের/নারকেলের পানি এক কাপ
চিনি পাঁচ চা চামচ
লবণ একদম সামান্য
আগার আগার পাউডার দেড় চা চামচ
ডাবের পানি লেয়ার
ডাবের/নারকেলের পানি দুই কাপ
চিনি তিন টেবিল চামচ (ডাবের পানির স্বাদ অনুযায়ী)
আগার আগার পাউডার দেড় চা চামচ

প্রস্তুত প্রণালী:
নারকেলের দুধ লেয়ার তৈরি করার জন্য সব উপকরণ একটা পাত্রে ভালোভাবে চামচ দিয়ে মিশিয়ে নিন। তারপর চুলায় মিডিয়াম আঁচে জ্বাল দিন। ফুটে উঠলে চামচ দিয়ে ভালোভাবে নেড়ে দেখবেন আগার আগার মিশে গেলে নামিয়ে নিন।

এখন যে পাত্রে সেট করতে চান, তাতে ঢেলে নিন। খুব সাবধানে ঢালতে হবে, কোনো বুদ্বুদ যাতে না থাকে। মিশ্রণ পাত্রে ঢালার সময় কোনো বুদ্বুদ হবে চামচ দিয়ে তুলে ফেলতে হবে।এবার পাঁচ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

ডাবের পানি লেয়ার করার জন্য আগের মতো সব উপকরণ একসঙ্গে পাত্রে নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে নামিয়ে নিন। এরসঙ্গে চাইলে নারকেলের শাঁসের কিছু ছোট টুকরা দিয়ে দিতে পারেন।

এবার ফ্রিজ থেকে নারকেলের দুধের লেয়ার বের করে নিন। এর ওপরে আস্তে আস্তে এক কর্নার দিয়ে পানির লেয়ার তা ঢেলে ফ্রিজে সেট হওয়ার জন্য রেখে দিন প্রায় ২৫/৩০ মিনিট।

পুরোপুরি সেট হয়ে গেলে বের করে ইচ্ছামতো শেপে কেটে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার ডাবের পুডিং।