o নিরপেক্ষ দায়িত্ব পালনে ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ o রাজশাহীতে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, প্রচার-প্রচারণা শুরু o প্রশাসন ও আইসিটির প্রশিক্ষণে থাইল্যান্ড যাচ্ছেন কুতুবদিয়ার প্রধান শিক্ষক জহির o নড়াইলের দুটি আসনে ১২ প্রার্থীর প্রতীক বরাদ্দ সম্পন্ন o শাহজাদপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

আজ সোমবার, ১১ ডিসেম্বর ২০১৮ |

আপনি আছেন : প্রচ্ছদ  >  জাতীয়  >  রাশিয়া যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়া যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

পাবলিশড : ২০১৮-০৩-২০ ১৩:৩৭:৩৪ পিএম

।। অনলাইন ডেস্ক ।।

রোহিঙ্গা সংকট ও অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় আলোচনা করতে রাশিয়া সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। আগামী ২ এপ্রিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। পররাষ্ট্র্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সরকারের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রোহিঙ্গা ইস্যুতে রাশিয়ার সমর্থন জরুরি। কারণ, দেশটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। আমরা রাশিয়ার সঙ্গে আগেও যোগাযোগ রেখেছি এবং এবারের সফরে আমরা তাদের সমর্থন প্রত্যাশা করবো।

তিনি জানান, এর আগে সরকার রাশিয়াতে একজন বিশেষ দূত পাঠাতে চেয়েছিল। কিন্তু সে সময়ে রাশিয়ার পক্ষ থেকে সাড়া না পাওয়ায় ওই দূত পাঠানো যায়নি।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় তৈরি হওয়া রূপপুর বিদ্যুৎ প্রকল্পের ভবিষ্যৎ সহায়তার বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এটি বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প এবং এ প্রকল্পে রাশিয়ার সহায়তার পরিমান ১০ বিলিয়ন ডলারের বেশি।

এছাড়া দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমান প্রায় দেড় বিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশের রপ্তানি প্রায় ৭০০ মিলিয়ন ডলার।

এদিকে রাশিয়া ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তাকে ঢাকা সফরের আমন্ত্রণও জানানো হয়েছে।